Breaking News

Pedro Rodríguez

শাস্তিমূলক একতরফাবাদ

সম্পর্কিত পর্যালোচনা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বহুগুণবিরোধে প্রতীকটি উল্লেখযোগ্যভাবে মিশ্রিত হয়েছে। ওপেন ফ্রন্টগুলি বাণিজ্য থেকে শুরু করে হংকং পর্যন্ত প্রযুক্তি রয়েছে। এই কাহিনীতে এখন হিউস্টনে চীনা কনস্যুলেটকে শিল্প ও বৈজ্ঞানিক গুপ্তচরবৃত্তির কার্যকলাপের জন্য ভেঙে দেওয়ার আদেশ যুক্ত করা হয়েছে। যদিও এর মধ্যে ডোনাল্ড ট্রাম্পের সাথে রয়েছে, সমস্ত কিছুরই গন্ধ টাঙ্গো like এর অর্থ, তিনি কুকুরের বিরুদ্ধে লড়াই করেন, যখন টেবিলের নিচে চীনাদের আমেরিকান কৃষিজাত পণ্য ক্রয় বাড়াতে বলা হয়, যাতে রাষ্ট্রপতি আগামী নভেম্বরে নির্বাচনী অ্যাকাউন্ট পেতে পারেন।

ট্রাম্প প্রশাসন চীন সম্পর্কে অত্যন্ত আগ্রহী নীতিতে যাকে শাস্তিমূলক একতরফাবাদ বলা যেতে পারে তা প্রয়োগ করে আসছে। অর্থনৈতিক বা ভূ-রাজনৈতিক দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও উল্লেখযোগ্য লাভ ছাড়াই একটি জীবাণু নাড়ি। এশিয়ান জায়ান্টের সাথে সম্পর্কের ক্ষেত্রে ভারসাম্য তৈরি হওয়ার সম্ভাবনা ছাড়াই একাকী অহংকার, যেহেতু হোয়াইট হাউস জাতীয়-জনবহুলতার বৈশিষ্ট্যযুক্ত roদ্ধত্যের সাথে ইউরোপ এবং এশিয়ার traditionalতিহ্যবাহী আমেরিকান মিত্রদের সাথে পুরোপুরি সহযোগিতা বাতিল করে দেয়।

আবার দেখা গেছে যে তথাকথিত “থুসিডাইডস ট্র্যাপ” – যা উদীয়মান শক্তিগুলি স্থিতিশীলতার প্রশ্নে অবতীর্ণ দ্বন্দ্বের সাথে রাজনৈতিক বাস্তবতার সমস্ত হতাশাবোধ নিয়ে ভবিষ্যদ্বাণী করে – বেশ খারাপভাবেই বয়স বাড়ছে। পরিবর্তে, “থুসিডাইডস ভাইরাস” উদ্ভূত হবে। এমন একটি ভাইরাস যা জাতীয়তাবাদ এবং ভঙ্গিমার ভয়াবহ ওভারডোজ উত্পন্ন করে তবে আরও বেশি কিছু নয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ট্রাম্পের পুনর্নির্বাচনের প্রচারণা চীনকে মহামারীটির দোষী অপরাধী হিসাবে প্রমাণিত করে যা বর্তমানে প্রতিদিন ৩,০০০ আমেরিকানকে হত্যা করে। প্রেসিডেন্ট ট্রাম্পের করোনভাইরাস সঙ্কটের বিপর্যয়কর ব্যবস্থাপনার ছদ্মবেশ ছাড়া প্রমাণের চেয়ে আরও সুযোগসুবিধা সহ হোয়াইট হাউস গার্হস্থ্য গ্রাসের জন্য একটি গল্প বাধ্য করছে।

পেড্রো রদ্রিগেজ
থিমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *