Breaking News

Javier Ansorena

মার্কিন যুক্তরাষ্ট্র হিউস্টনে কনস্যুলেট বন্ধ করে দিয়ে চীনের সাথে উত্তেজনা ছড়িয়েছে

মঙ্গলবার রাতে হিউস্টনের দমকলকর্মীরা হিউস্টনের চীনা কনস্যুলেটে গিয়েছিল এমন খবর পেয়ে টেক্সাস রাজ্যের বৃহত্তম শহর কূটনৈতিক কমপ্লেক্স থেকে ধোঁয়ার এক ফোটা উঠছিল। অগ্নিসংযোগ হয়েছিল। প্রতিবেশীদের দ্বারা রেকর্ড করা চিত্রগুলি ভবনের অভ্যন্তরীণ আঙ্গিনায় ড্রামে নথিপত্রের স্তুপ পোড়ানো কনস্যুলেটের কর্মীদের ধরেছিল। কয়েক ঘন্টা আগে, পররাষ্ট্র দফতর hours২ ঘন্টার মধ্যে কনস্যুলেট বন্ধ করার আদেশ দিয়েছিল, যা আগামীকাল বিকেল চারটায় takes ড্রাম থেকে আগুনের সূত্রপাত আমেরিকা ও চীন মধ্যে কূটনৈতিক সম্পর্কের রাষ্ট্রকে চিত্রিত করেছিল, কূটনৈতিক মিশনের শেষের দিকে তার সবচেয়ে মারাত্মক এপিসোড রয়েছে এমন এক উত্তেজনায়।

স্টেট ডিপার্টমেন্ট এই সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত করেছে যে চীন “বছরের পর বছর ধরে অবৈধ গুপ্তচরবৃত্তি এবং বড় আকারের প্রভাবের অভিযানের সাথে জড়িত ছিল” এবং এই ক্রিয়াকলাপগুলি “সাম্প্রতিক বছরগুলিতে আকার এবং সুযোগে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।”

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র, মরগান অর্টাগাস ব্যাখ্যা করেছিলেন যে “আমেরিকান বৌদ্ধিক সম্পত্তি এবং ব্যক্তিগত তথ্য রক্ষার জন্য” এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

“আমেরিকা. হিউস্টনের সুনির্দিষ্ট ক্রিয়াকলাপের বিস্তারিত বিবরণ দেননি এমন মুখপাত্র যোগ করেছেন, “যেমনটি আমরা তাদের অন্যায় ব্যবসায়িক চর্চা, আমেরিকান চাকরি চুরি ও অন্যান্য নিন্দনীয় আচরণকে সহ্য করি নি, তেমনি এটি আমাদের সার্বভৌমত্ব ও আমাদের লোকদের ভয় দেখানোও সহ্য করবে না।” যে কনস্যুলেট বন্ধ হয়ে গেছে।

পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিনিয়র স্টেট ডিপার্টমেন্টের আধিকারিক ডেভিড স্টিলওয়েল “দ্য নিউ ইয়র্ক টাইমস” কে বলেছেন যে চীনা সেনাবাহিনী তাদের সুবিধা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রকাশ্য ও বন্ধ উভয়ই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠিয়েছে। একটি বিশ্বশক্তি হিসাবে অগ্রগতি। স্টিলওয়েল বলেছিলেন, “আমরা তাদের যাতে এটি না করা হয় তার জন্য ব্যবহারিক সিদ্ধান্ত নিয়েছি। “এই ক্রিয়াকলাপগুলির কেন্দ্রবিন্দুতে হিউস্টনের কনস্যুলেট রয়েছে,” তিনি কূটনৈতিক মিশনে যোগ করেছেন, যা “ধ্বংসাত্মক আচরণে জড়িত থাকার ইতিহাস” রয়েছে।

কনস্যুলেটের সমাপনী আদেশটি সেক্রেটারি অফ স্টেট সেক্রেটারি মাইক পম্পেওর সাথে ইউরোপ সফরের সাথে মিলে যায়, যেখানে তিনি চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের জন্য সমর্থন সংগ্রহ করতে চাইছেন। তিনি গুপ্তচরবৃত্তি এবং বৌদ্ধিক সম্পত্তি চুরি অভিযান সম্পর্কে চীনের অভিযোগ করেছেন, “আমরা এটি চালিয়ে যেতে দেব না,” বলেছেন তিনি। “আমরা চাইনিজ কমিউনিস্ট পার্টির কীভাবে আচরণ করা উচিত তার স্পষ্ট প্রত্যাশা তৈরি করছি, এবং তারা যখন তা না করে, আমরা সিদ্ধান্ত নেব।” পম্পিও ক্যালিফোর্নিয়ার নিক্সন প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে চীন-মার্কিন সম্পর্কের বিষয়ে একটি বক্তৃতার মাধ্যমে আজ সম্মিলিত সুরটি রাখার পরিকল্পনা করছেন।

ফ্রন্টগুলি খুলুন

কূটনৈতিক মিশন বন্ধ করা একটি বিরল এবং গুরুতর পদক্ষেপ। ১৯ January৯ সালের ১ জানুয়ারি কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রকাশের পর থেকে প্রথমবারের মতো দু’দেশের মধ্যে এই ঘটনা ঘটেছে। তারপরে হিউস্টন কনস্যুলেট চীন দেশে প্রথম চালু হয়েছিল। এখন অবধি, এটি দক্ষিণ আমেরিকার আটটি রাজ্যে এবং পুয়ের্তো রিকোতে কনস্যুলার পরিষেবাগুলি – বিশেষত চীন ভ্রমণকারীদের জন্য ভিসা প্রক্রিয়াজাতকরণ এবং চীনা নাগরিকদের সহায়তা – সরবরাহ করেছে।

আমেরিকা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ দু’জন চীনা “হ্যাকার” বুদ্ধিজীবী সম্পত্তি চুরির অভিযোগ করেছে, অন্যান্যের মধ্যে মার্কিন সংস্থা ও ল্যাবরেটরিদের বিরুদ্ধে ভ্যাকসিন, চিকিত্সা ও পরীক্ষার বিষয়ে কাজ করার অভিযোগের একদিন পরেই মার্কিন এই পদক্ষেপ এসেছে কোভিড 19. এবং সর্বোপরি, নভেম্বরে ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচনের পটভূমির বিরুদ্ধে চীন বিরুদ্ধে একটি চাপ প্রচারের মধ্যে। সাম্প্রতিক মাসগুলিতে, মার্কিন রাষ্ট্রপতি তার অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বীর সাথে বাণিজ্য যুদ্ধকে তীব্র করেছেন, দৃ Sea়ভাবে দৃ has় করেছেন যে দক্ষিণ সমুদ্রের মধ্যে চীনের আঞ্চলিক আকাঙ্ক্ষাগুলি অবৈধ, চীন কমিউনিস্ট সরকার কোভিডের প্রাদুর্ভাব গোপন করার অভিযোগ তুলেছে -19 এর অঞ্চলতে এবং এর বৈশ্বিক প্রসার সহজতর করে এবং প্রায় প্রতিদিনই চীনে ব্যক্তি ও সংস্থাগুলির বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি প্রসারিত করে।

আপনার প্রশাসনের আন্তর্জাতিক কার্যতালিকার বেশিরভাগ অংশ চীনের সাথে উন্মুক্ত রয়েছে: বিশ্বব্যাপী 5 জি প্রযুক্তি স্থাপনার অপব্যবহার, হংকংয়ের কর্তৃত্ববাদী প্রবাহ, জিনজিয়াংয়ের মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং এখন, কূটনৈতিক মিশন বন্ধের একটি পূর্বসূরী যুদ্ধ war

থিমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *